logo
news image

শ্রমিক কল্যাণ তহবিলে অর্থ দিল আমান বাংলাদেশ লিমিটেড

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
সুইং থ্রেড উৎপাদনকারী জার্মান কোম্পানী আমান(অসধহহ) বাংলাদেশ লিমিটেড প্রথমবারের মতো শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে কোম্পানির গত এক বছরের লভ্যাংশের নিদিষ্ট অর্থ প্রদান করেছে।
বুধবার (৭ নভেম্বর) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক এর হাতে আমান বাংলাদেশ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক রোকনুজ্জামান ৬ লাখ ২৩ হাজার ২১২ টাকার চেক হস্তান্তর করেন।
 বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী কোম্পানীর নিট লাভের এক দশমাংশ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা বিধান রয়েছে। এ পর্যন্ত দেশি, বিদেশী এবং বহুজাতিক মিলে ১২২ টি কোম্পানী এ তহবিলে অর্থ প্রদান করেছে। এ তহবিলে আজ পর্যন্ত জমার পরিমাণ প্রায় ৩’শ বার কোটি টাকা।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের এ তহবিল থেকে সহায়তা প্রদান করা হচ্ছে। তিনি বলেন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের কোন শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করলে ২ লাখ, দূরারোগ্য ব্যধির চিকিৎসায় ১ লাখ এবং শ্রমিকের সন্তানের সরকারি প্রকৌশল, টেক্সটাইল ও কৃষি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজে লেখাপড়ার জন্য ৩ লাখ টাকা এবং সরকারি বিশ্ববিদ্যালয় লেখাপড়ার জন্য ৪০ হাজার টাকা শিক্ষা সহায়তায়  প্রদান করা হচ্ছে।
একই অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী সম্প্রতি  একটি  জাতীয় দৈনিকে ”অর্থাভাবে ঢাবিতে ভর্তি হতে পারছেনা কাঠশ্রমিক শুভ” প্রকাশিত শিরোনামের মোধাবী ছাত্র সিরাজগঞ্জের উল্লাপাড়ার শ্যামপুর গ্রামের শ্যামল কুমারের ছেলে শুভ কুমারের হাতে শ্রমিক কল্যাণ তহবিল হতে শিক্ষা সহায়তা হিসেবে ৩০ হাজার টাকার চেক তুলে দেন।
চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আনিসুল আউয়াল, আমান বাংলাদেশ লিমিটেড এর পরিচালক (অর্থ) এবং কোম্পানী সচিব আমজাদ হোসেন এবং ব্যবস্থাপক (মানব সম্পদ) মোঃ মেহানাজ উদ্দিন রুপম উপস্থিত ছিলেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top