logo
news image

শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে-সংস্কৃতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, নীলফামারী।  ।  
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে।
সংস্কৃতিমন্ত্রী রোববার (৪ নভেম্বর) বিকেলে নীলফামারী সরকারি কলেজ চত্ত্বরের বধ্য ভূমিতে ‘মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ’ নির্মাণ কাজের ভিত্তি স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
আসাদুজ্জামান নূর বলেন, ছাত্র-ছাত্রীদের ক্লাশের মধ্যে সীমাবদ্ধ রাখলে হবে না। পৃথিবীর যেমন ইতিহাস আছে, বাংলাদেশের তেমন ইতিহাস আছে। একাত্তরে বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা দেশটা স্বাধীন করলাম। সারা পৃথিবীতে আজকে আমরা বাংলাদেশ নামে পরিচিত, আমরা বাঙ্গালী নামে পরিচিত।
তিনি বলেন, এদেশে মুসলমান, হিন্দু, বৌদ্ধ ও খৃষ্টানসহ সব শ্রেণি পেশা এবং ধর্ম ও বর্ণের মানুষ বাস করে। আমরা হাজার বছর ধরে এক সঙ্গে বসবাস করছি, এটাই আমাদের সৌন্দর্য্য।
নীলফামারী সরকারি কলেজের ছাত্র ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। কলেজের স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন,‘আমরা কলেজে ১৯৬৫ সালে প্রথম শহীদ মিনার নির্মাণ করেছিলাম, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি খান সেনারা সেটি ভেঙে দিয়েছিল। কারণ আমাদের বাঙ্গালীত্বের প্রতি তাদের রাগ ছিল। আমরা যে নিজেদের বাঙ্গালী বলে পরিচয় দিতাম সেটা তাদের পছন্দ ছিল না।’
কলেজের অধ্যক্ষ দেবীপ্রসাদ রায়ের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে জেলা প্রশাসক নাজিয়া শিরিন, জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমা-ার ফজলুল হক প্রমুখ বক্তৃতা করেন।
এর আগে মন্ত্রী সদর উপজেলা পরিষদ চত্ত্বরে আয়োজিত অনুষ্ঠানে চার হাজার ১৫০ কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ করেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top