logo
news image

মাদকের বিরুদ্ধে বাগাতিপাড়ার কনকের পায়ে হেঁটে তেতুলিয়া থেকে টেকনাফ যাত্রা

মো. মঞ্জুরুল আলম মাসুম, বাগাতিপাড়া
‘মাদককে না বলিয়া, পায়ে হেঁটে টেকনাফ থেকে তেতুলিয়া’ শ্লোগানকে সামনে রেখে মাদকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে নাটোরের বাগাতিপাড়ার যুবক আরিফুর রহমান কনক পায়ে হেঁটে তেঁতুলিয়া থেকে টেকনাফ এর উদ্দেশ্যে যাত্রা করেছেন । তিনি উপজেলার সাজামালঞ্চি গ্রামের বীরমুক্তিযোদ্ধা আবু বক্কর সিদ্দিকীর ছেলে।
শনিবার দুপুরে ঢাকার ডেমরা এলাকায় পৌছে আরিফুর রহমান কনক জানান, গত ১২ অক্টোবর পঞ্চগড়ের তেঁতুলিয়া বাংলাবান্দা জিরো পয়েন্ট থেকে তিনি এ যাত্রা শুরু করেন। প্রতিদিন ৩৫- থেকে ৪০ কিলোমিটার হাঁটেন তিনি। ভোর ৬ টা থেকে শুরু করে মাগরিবের নামাজের পুর্ব পর্যন্ত হাঁটেন। প্রতি ১০ কিলোমিটার পর পর ১৫-২০ মিনিট বিশ্রাম নেন। আগামী ১৯ নভেম্বরের মধ্যে তেঁতুলিয়া পৌছানোর আশা করছেন তিনি। রাতে যেখানে হাঁটা বন্ধ হয় ওই এলাকায় পরিচিত কারও বাসায় উঠে যান। আর সেরকম কাউকে না পেলে নিজ খরচে হোটেল ভাড়া করে রাত্রী যাপন করেন ।
আরিফুর রহমান কনক রাজশাহী পলিটেকনিক থেকে ১৯৯৭ সালে ডিপ্লোমা শেষ করে কর্মজীবনে প্রবেশ করেন। এর পর থেকে তিনি নিয়মিত ১৯ বছর মাদক সেবন করেন। তিনি কখনও কল্পনাও করেননি মাদকের বিরুদ্ধে কাজ করবেন। তিনি দুবাইয়ে সাড়ে তিন বছর, সিঙ্গাপুরে এক বছর ও সৌদি আরবে পাঁচ বছর চাকরি করেছেন। বিদেশ থেকে এসেও নিয়মিত মাদক সেবন করতেন। গত দুই বছর আগে তার বাবা মারা যান। তার পর থেকে কমতে থাকে কনকের মাদক সেবন। চলতি বছর ১৬ জানুয়ারি তার দ্বিতীয় সন্তান জন্মের ৩ দিন পর মারা যায়। এর পর থেকে মাদক সেবন বন্ধ করেন কনক।
কনক আরো জানান, তার এই পথ চলায় যদি একজন মানুষও মাদক থেকে দূরে সরে আসে সেটাই হবে তার বড় পাওয়া। এরইমধ্যে তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, পথঘাট, চায়ের দোকান, বাজারসহ জনবসতি এলাকার মানুষদের মাদকের কুফল সম্পর্কে পরামর্শ দিয়ে আসছেন। বিভিন্ন মহল থেকে কনকের এই কর্মকা-কে স্বাগত জানানো হচ্ছে।
কনক জানান, তার হাঁটার পথে যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠান পান সেখানেও শিক্ষার্থীদের মাদকের কুফল সম্পর্কে বিস্তারিত তুলে ধরছেন। ১৯ নভেম্বরের মধ্যে তেঁতুলিয়া পৌছাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
কনকের নিজের উপজেলা বাগাতিপাড়ার নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু বলেছেন, মাদকের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পায়ে হেঁটে বাগাতিপাড়ার সন্তান আরিফুর রহমান কনকের এ যাত্রা প্রশংসার দাবিদার।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য