logo
news image

চলনবিলে মুক্ত আকাশে উড়লো ৭ অতিথি

নিজস্ব প্রতিবেদক, সিংড়া (নাটোর)।  ।  
সিংড়ার চলনবিলে শিকারীর খাঁচা থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়লো ৭টি অতিথি পাখি। এছাড়া পাখি শিকারের ২০টি ফাঁদ ধ্বংস করা হয়েছে। রোববার (২৮ অক্টোবর) সকালে চলনবিল জীববৈচিত্র রক্ষা কমিটি পৃথক অভিযান চালিয়ে পাখি অবমুক্ত এবং ফাঁদ ধ্বংস করে দেয়।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, শীতের শুরুতে চলনবিলে মাছ খাওয়ার লোভে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখি আসে। আর এই সুযোগে কিছু অসাধু শিকারী কারেন্ট জালসহ বিভিন্ন ফাঁদ পেতে পাখি শিকারে মেতে উঠে। প্রতিদিনের ন্যায় রোববার সকালে পাখি শিকারে রোধে বিলের বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করা হয়। সকালে নিংগইন বিলে থানা পুলিশের সহযোগিতায় ৫টি ফাঁদসহ দুই পাখি শিকারীকে আটক করা হয়। এছাড়া ডাহিয়ার দূর্গম বিলে অভিযান করে ১৫টি কারেন্ট জালের ফাঁদ ও বালুয়া বাসুয়া এলাকার পাখি শিকারী কলিম উদ্দিনের বাড়িতে অভিযান পরিচালনা করে খাঁচায় লুকিয়ে রাখা ৭টি (হুটটিটি) পাখি জব্দ করা হয়। পরে পাখিগুলো অবমুক্ত করা হয়। পুড়িয়ে দেয়া হয় শিকারীর তৈরি করা ফাঁদ ও কারেন্টজালগুলো। এসময় উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো, সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম, ডাহিয়া ইউপি চেয়ারম্যান এমএম আবুল কালাম, পৌরসভার প্যানেল মেয়র শফিকুল ইসলাম, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, পরিবেশ কর্মী ও সাংবাদিক শারফুল ইসলাম খোকন, এসএম ইসাহক আহমেদ, তাইফুর রহমান তাইফ, আবু বক্কর সিদ্দিক, আরিফুল ইসলাম বিপ্লব প্রমূখ।
সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা স্বেচ্ছায় মহৎ কাজ করছে। তবে চলনবিলের পাখি শিকার রোধে উপজেলা প্রশাসনেরও সব সময় নজর রয়েছে। আর পাখি শিকার রোধে অবিলম্বে বিল এলাকায় প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হবে বলে জানান তিনি।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top