logo
news image

মেডিকেলে পড়াশুনা নিয়ে সংশয় দূর করলেন শ্রম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
পান দোকানদারের ছেলে রিপন চন্দ্র রায়কে মন্ত্রণালয়ে ডেকে এনে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে শিক্ষা সহায়তার একটি চেক তুলে দিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক। তাকে আগামী তিন বছরে শিক্ষা সহায়তা বাবদ আরো ৩ লাখ টাকা দেয়া হবে।
মঙ্গলবার (২৩ অক্টোবর) ঠাকুরগাঁয়ের পীরগঞ্জ উপজেলার থুমনিয়া গ্রামের পান দোকানদার ভবেশ চন্দ্র রায়ের ছেলে রিপন চন্দ্র রায়কে মন্ত্রণালয়ে ডেকে এনে এই চেক তুলে দেয়া হয়।
গত ২১ অক্টোবর একটি জাতীয় দৈনিকে ‘‘টাকার অভাবে মেডিকেলে পড়াশুনা নিয়ে সংশয়’’ শিরোনাম দেখে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক তাকে এই শিক্ষা সহায়তা দেয়ার খোঁজ-খবর নেন এবং যশোর মেডিকেলে সদ্য ভর্তি হওয়া রিপনের হতে ৫০ হাজার টাকার চেক তুলে দেন।
এ সময় প্রতিমন্ত্রী বলেন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিক, মেহনতি মানুষ, দিন মজুরের সন্তান সরকারি মেডিক্যাল কলেজ, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে এ তহবিল থেকে তিন লাখ করে টাকা শিক্ষা সহায়তা প্রদান করা হয়। অপর দিকে কোন শ্রমিকের সন্তান সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে শ্রমিক কল্যাণ তহবিলের নির্দিষ্ট ফরমে আবেদন করলে তাদেরকেও ৫০ হাজার টাকা শিক্ষা সহায়তা দেয়া হয়।
অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা-প্রক্রিয়াকরণ কারখানায় দুর্ঘটনায় হাত হারানো চা-শ্রমিক মহাবির করকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এক লাখ টাকার আর্থিক সহায়তার চেক প্রদান করা হয়।
এ সময় বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের নব-নির্বাচিত কমিটির সভাপতি মাখন লাল কর্মকার এবং সাধারণ সম্পাদক রামভজন কৈরীর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল শ্রম প্রতিমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আনিসুল আউয়াল, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ শামসুজ্জামান ভূইয়া, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের আঞ্চলিক কার্যালয় দিনাজপুরের উপ-মহাপরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমানসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক মন্তব্য

Top