logo
news image

সিংড়ায় মুক্ত আকাশে উড়লো ৩০ বক

নিজস্ব প্রতিবেদক, সিংড়া (নাটোর)।  ।  
চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়ায় শিকারের হাত থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়লো ৩০টি বক। শুক্রবার (১৯ অক্টোবর) সকালে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা সিংড়া উপজেলার দূর্গম পল্লী নুরপুর, কালিনগর ও সিংড়া মৎস্য আড়তে অভিযান পরিচালনা করে ৩০টি বক পাখি জব্দ করে। পরে পাখিগুলো নুপপুর বাজার ও মৎস্য আড়তে অবমুক্ত করা হয়। এসময় পাখি শিকারে পেতে রাখা দুটি ঘরের ফাঁদ ও জাল ধ্বংস করা হয়।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বিবিসিএফ এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম জানান, চলনবিলে বন্যার পানি নেমে যাওয়ার সময় মাছ খাওয়ার লোভে ঝাঁকে ঝাঁকে বকসহ অতিথি পাখি আসে। এই সুযোগে এক শ্রেণীর অসাধু শিকারীরা বিভিন্ন ফাঁদ পেতে পাখি শিকারে মেতে উঠে। এরই ধারাবাহিকতায় শুক্রবার ভোর থেকে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা সিংড়া মৎস্য আড়ত সহ নুরপুর, কালিনগর, বিজয়নগর এলাকায় অভিযান পরিচালনা করে ৩০টি বক জব্দ করে।
পরে পাখিগুলো নুপপুর বাজার ও মৎস্য আড়তে অবমুক্ত করা হয়। এসময় উপস্থিত ছিলেন কলম ইউনিয়নের চেয়ারম্যান মইনুল হক চুনু, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন-অর রশিদ, মানবাধিকারের উপজেলা সাধারণ সম্পাদক তাইফুর রহমান তাইফ, সাবেক পৌর কাউন্সিলর লাবু মিয়া, সাবেক ইউপি সদস্য এমদাদুল হক বাবলু, ছাত্রলীগ নেতা আরিফুল ইসলাম বাচ্চু, পরিবেশ কর্মী আতাউর রহমান প্রমূখ।

সাম্প্রতিক মন্তব্য

Top