logo
news image

শাবিতে ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক, শাবি।  ।  
ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) এবং নেদারল্যান্ড এর পররাষ্ট্র মন্ত্রনালয়ের ‌‌‌‍’একশন এইড বাংলাদেশ’ এর যৌথ আয়োজনে আগামীকাল সোমবার (১৫ অক্টোবর) অনুষ্ঠিত হবে ‘ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-২০১৮’।
সারাদেশ ব্যাপী এই আয়োজনে বাংলাদেশকে ৬টি অঞ্চলে ভাগ করে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে। যার পঞ্চম পর্ব সোমবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। এতে শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি আঞ্চলিক সহযোগী হিসেবে কাজ করবে। রোববার (১৪ অক্টোবর) দুপুরে ডিইউডিএস ও একশন এইড বাংলাদেশ থেকে প্রেরিত এক যৌথ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সোমবার সকালে উদ্বোধনী অনুষ্ঠান হবে এবং শিক্ষার্থী ও অতিথিদের নিয়ে র‌্যালি বের করা হবে। অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। এছাড়া দিনব্যাপী সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা, উন্মুক্ত বক্তৃতা/ বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, বিতর্ক কর্মশালা এবং বিষয় ভিত্তিক সেমিনার অনুষ্ঠিত হবে।
বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে পুরস্কার বিতরণ এবং সমাপনি অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন।
একশন এইড বাংলাদেশ ২০১১ সাল থেকে ‌’গৃহস্থালি সেবামূলক কাজ’ নিয়ে কাজ করে আসছে। একশন এইড বাংলাদেশের এক গবেষণায় দেখা গেছে পুরুষের তুলনা নারীরা বাহিরে কাজ কম করে। নারীরা বাড়িতে কাজ করে, যেই কাজের পারিশ্রমিক এবং কোন মূল্যায়ন তারা পায় না। অনেক সময় ৮ ঘন্টার চেয়ে বেশি কাজ করে তারা। তাদের এই কাজের স্বীকৃতি, মূল্যায়ন এবং পুর্নবন্টনের জন্য এবং বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য এই বিতর্ক ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top