logo
news image

গুরুদাসপুর পৌর সড়কগুলো মরণ ফাঁদ

নিজস্ব প্রতিবদেক, গুরুদাসপুর (নাটোর)।  ।  
ইটসুরকি উঠে গিয়ে পাকা সড়কে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের।  আবার টানা তিনদিনের বৃষ্টিতে এসব গর্তে জমাট বেঁধেছে কাদা আর পানি।  ফলে যান চলাচল বন্ধ হয়ে ভোগান্তির শিকার হচ্ছে সড়কে যাতায়াতকারী লাখো মানুষ।  নাটোর জেলার প্রথম শ্রেণির পৌরসভা গুরুদাসপুরের চিত্র এটি।
এ পৌরসদরে অবস্থিত গুরুদাসপুর বাসটার্মিনাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বেগম রোকেয়া গার্লস স্কুল এ্যান্ড কলেজ, হাজেরা ক্লিনিক, অটোরাইসমিল, হরিবাসর সড়ক এবং চাঁচকৈড় পুরাতন বাসস্ট্যান্ডসহ বাণিজ্যনগরী পর্যন্ত এক কিলোমিটার জনগুরুত্বপূর্ণ পাকা সড়কটি এখন যানবাহন ও জনচলাচলের অযোগ্য হয়ে পড়েছে।  অথচ সড়কটি সংস্কারের কোন উদ্যোগ নিচ্ছেননা পৌর কর্তৃপক্ষ।
নাটোর জেলা সদর, লালপুর, বাগাতিপাড়া, নলডাঙ্গা, সিংড়া, বড়াইগ্রামসহ ৭টি উপজেলার মানুষ প্রতিদিন গুরুদাসপুর পৌরসভার ওই কাদাপানির সড়কে বিভিন্ন যানবাহনের মাধ্যমে ঝুঁকিপূর্ণ জীবন নিয়ে যাতায়াত করে থাকে।  এছাড়া পাবনা, সিরাজগঞ্জ, নাটোর জেলা নিয়ে গঠিত বৃহত্তম চলনবিল অঞ্চলের অবহেলিত মানুষ নানা কাজে এই পৌর সড়কের ওপর দিয়ে বাস, ট্রাক, মোটরসাইকেল, ভুটভুটি, সিএনজি, অটোরিকসা, ব্যাটারী চালিত ভ্যান-রিকসা পরিবহনে চলাচল করে থাকেন।  মাঝে মধ্যেই সড়ক দূর্ঘটনায় প্রাণহানীর ঘটনা ঘটছে।
সরেজমিন গিয়ে জানা গেছে, বিগত ২০১৩ সালে গুরুদাসপুর পৌরসভার ওই গুরুত্বপূর্ণ সড়কটি জোড়াতালি দিয়ে মেরামত করা হয়।  এরপর থেকে সড়কটি সংস্কারের ব্যবস্থা না নেয়ায় অনিবার্যভাবে ব্যবহারের অনুপযোগি হয়ে পড়েছে।  আবার ড্রেনেজ ব্যবস্থা না থাকায় ওই সড়কের পানি নিস্কাশিত হচ্ছে না।  ফলে কাদাপানি জমে সড়কগুলো পরিণত হয়েছে মরণ ফাঁদে।
এমনকি কর্তৃপক্ষের অবহেলা আর উদাসিনতার কারণে পৌরসভার শিল্প এলাকা বলে পরিচিত চাঁচকৈড় গারিষাপাড়া থেকে মধ্যমপাড়া মহল্লার জিয়াখাল ব্রিজ হয়ে তাড়াশিয়াপাড়া মোড় পর্যন্ত প্রতিটি পাকা সড়ক বিধ্বস্ত হয়ে কাদাপানির রাজত্বে পরিণত হয়েছে।  ভারি যানবাহনের মাধ্যমে ওই এলাকায় প্রায় দেড়শ’ ধান-চালের মিলচাতাল এবং ১০টি ইটভাটা থেকে সারাদেশে ইট ও চাল পরিবাহিত হয়ে থাকে।
এ ব্যাপারে গুরুদাসপুর পৌর মেয়র মো. শাহনেওয়াজ আলী বলেন, আর্থিক বরাদ্দ পেলে দ্রুত সড়কটি সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হবে।
এদিকে গুরুদাসপুর উপজেলা প্রকৌশলী রতন কুমার ফৌজদার বলেন, বিধ্বস্ত সড়কগুলো পৌর এলাকার হওয়ায় আমরা ইচ্ছা করলেই সড়কটি মেরামতের কাজ করতে পারছি না।  তবে পৌর মেয়র মহোদয় পরামর্শ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top