logo
news image

নাটোরে মেলায় এনআইএসসি-র উদ্ভাবনী প্রকল্প

নিজস্ব প্রতিবেদক।  ।  
"উন্নয়নের অভিযাত্রায়, অদম্য বাংলাদেশ" প্রতিপাদ্য নিয়ে নাটোর জেলা প্রশাসনের আয়োজনে নাটোরের কানাইখালী মাঠে উন্নয়ন মেলায় অংশগ্রহন করে ন্যাশনাল ইন্সটিটিউট বিজ্ঞান ক্লাব (এনআইএসসি), নাটোর। ৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় এক বর্ণাঢ্য র‍্যালি শহরের মাদ্রাসা মোড় থেকে শুরু হয়ে কানাইখালি মাঠে গিয়ে শেষ হয়। জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় নাটোরের সকল রাষ্ট্রিয় প্রতিষ্ঠান ও বিভিন্ন সরকারি- বেসরকারি উন্নয়ন সংস্থা এবং শিক্ষা প্রতিষ্ঠানের উপস্থিতিতে এবারের উন্নয়ন মেলা পেয়েছে নতুন মাত্রা।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের অধীন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের অধিভুক্ত এই ক্লাবটি নাটোরের প্রথম ক্লাব বলে জানান, ন্যাশনাল ইন্সটিটিউট বিজ্ঞান ক্লাবটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান টুটুল। তিনি আরও বলেন, "নাটোরে এই প্রথম প্রতিষ্ঠান ভিত্তিক ক্লাব হিসাবে এটিই প্রথম বিজ্ঞান ক্লাব। নাটোর সদর উপজেলা প্রশাসনের নির্বাহি কর্মকর্তা মোছাঃ জেসমিন আকতার বানু স্যারের সার্বিক নির্দেশনায় ও অনুপ্রেরণায় বিজ্ঞান ক্লাবটি প্রতিষ্ঠিত হয়েছে। তিনি ক্লাবটির প্রতিষ্ঠাতা সভাপতি হিসাবে পরিচালনা কমিটিতে আছেন।" সাধারণ সম্পাদক ন্যাশনাল ইন্সটিটিউটের পক্ষ থেকে ইউএনও মহদয় জনাব জেসমিন আকতার বানু স্যারকে কৃতজ্ঞতা জানান।
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অধিভুক্ত ন্যাশনাল ইন্সটিটিউট অব সায়েন্স এণ্ড টেকনোলজি- ইন্সটিটিউটটি ২০১১সালে প্রতিষ্ঠিত হয়ে অদ্যাবধি তার ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ও ডিপ্লোমা ইন টেক্সটাইল টেকনোলজিতে কারগরি শিক্ষাক্রম বেশ সফলতার সাথে পরিচালিত করে আসছে। এই প্রতিষ্ঠানের শিক্ষাথীদের বিজ্ঞান ভিত্তিক উদ্ভাবনকে বিকোশিত করতে ২০১৭সাল থেকে ন্যাশনাল ইন্সটিটিউট বিজ্ঞান ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। বর্তমান সরকারের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা ও এর উত্তোরত্তোর উন্নয়ন মুলক পরিকল্পনার অংশ হিসাবে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান ক্লাব প্রতিষ্ঠার বিষয়ে উৎসাহিত করা হচ্ছে। মেলায় ন্যাশনাল ইন্সটিটিউটের শিক্ষার্থীদের নিজেদের উদ্ভাবিত বিভিন্ন প্রকল্প প্রদর্শন করা হয়। মেলা আগত সকলের দৃষ্টি কেড়েছে ন্যাশনাল ইন্সটিটিউট বিজ্ঞান ক্লাবটি। 

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top