logo
news image

লন্ডনে সৌধের বাংলা সংগীত উৎসব

নিজস্ব প্রতিবেদক, লন্ডন (যুক্তরাজ্য)।  ।  
লন্ডনের রিচমিক্সে রোববার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে ষষ্ঠবারের মতো বসছে ভারত উপমহাদেশের বাইরে শুদ্ধতম বাংলা গানের বৃহত্তম আসর বাংলা সংগীত উৎসব। চর্যাপদ থেকে প্রায় হাজার বছরের বাংলা গানের বিপুল ঐতিহ্য, বিবর্তন ও বহু বিস্তৃত শাখা প্রশাখার নেশা ধরানো পরিবেশনা ছাড়াও এ বছর বিশেষ আকর্ষণ হিসেবে মঞ্চস্থ হবে ঠুমরি সম্রাজ্ঞী বেগম আখতারের জীবন ও সংগীত নিয়ে একটি বিশেষ সংগীত আলেখ্য আখতারি বাঈ। ইউরোপের শীর্ষ শাস্ত্রীয় সংগীতশিল্পী চন্দ্রা চক্রবর্তীর পরিচালনায় ও পরিবেশনায় অনুষ্ঠিতব্য এই বিশেষ সংগীত আলেখ্যে অংশ নেবেন ড. পিয়া ভগবত, শতরূপা ঘোষ, চান্দ্রেয়ী বসু, রুমা পাল ও ড. সিদ্ধার্থ করগুপ্ত প্রমুখ।
বাংলা গানের বিবর্তনকে উপজীব্য করে রিচমিক্সে অন্যদের মধ্যে বিভিন্ন পরিবেশনায় থাকছেন বিশিষ্ট রবীন্দ্রশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ, ইউরোপে বাংলা গানের অন্যতম সব্যসাচী গৌরী চৌধুরী, উপশাস্ত্রীয় শিল্পী সুমনা বসু, জুবের আখতার সুহেল, অমিত দে এবং বাচিকশিল্পী আফসানা সালাম ও গীতিকার জাহাঙ্গীর রানা। তবলা সহযোগিতায় থাকছেন কলকাতা থেকে আগত অতিথিশিল্পী অনিরুদ্ধ মুখার্জি।
লন্ডনের বারা অব টাওয়ার হ্যামলেটসের সহযোগিতায় ও সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিকের আয়োজনে এই উৎসবের পরবর্তী সেশন অনুষ্ঠিত হবে ব্রিকলেনের কাজী নজরুল সেন্টারে আগামী ২১ অক্টোবর রোববার সন্ধ্যা সাতটায়। এতে পঞ্চকবির গান পরিবেশন করবেন রবীন্দ্র গবেষক অসীম দত্ত ও অনুসুয়া পাল। তবলায় থাকছেন পিয়াস বড়ুয়া ও কিবোর্ডে অমিত দে। একই ভেন্যুতে বিশ্বের অনন্য সংগীতের সঙ্গে বাংলা গানের নিরীক্ষামূলক পরিবেশনার বিশেষ পর্ব অনুষ্ঠিত হবে ২৭ অক্টোবর শনিবার সন্ধ্যা সাতটায়। গাইবেন তিন মেধাবী সংগীতশিল্পী লাবণি বড়ুয়া, সাঈদা তানি ও জেসি বড়ুয়া। তবলায় থাকছেন তানিম আহমেদ ও গিটারে পরাগ হাসান।
ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্সের পোর্টকলিস হাউসে অনুষ্ঠিত হবে উৎসবের বিশেষ আয়োজন শাস্ত্রীয় বাংলা গান ২৫ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যা পাঁচটায়। পাশ্চাত্য সংগীতের সঙ্গে বাংলা ধ্রুপদি গানের মিথস্ক্রিয়া নিয়ে এই বিশেষ পর্বে সংগীত পরিবেশন করবেন চন্দ্রা চক্রবর্তী। তবলা সহযোগিতায় থাকছেন ব্রিটেনের প্রখ্যাত তবলা বাদক ইউসুফ আলী খান।
উৎসবের সমাপনী সেশন বাংলা সেক্যুলার গান অনুষ্ঠিত হবে রিচমিক্সে ২ নভেম্বর শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায়। এতে বাংলার অসাম্প্রদায়িক লোকায়ত ও নাগরিক সংগীত পরিবেশন করবেন শিল্পী গৌরী চৌধুরী ও অমিত দে। সংগীত সহযোগিতায় থাকছে লন্ডন ডিসি ব্যান্ড।
সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান উৎসবকে সার্বিক অর্থেই আন্তর্জাতিকমনস্ক করে তোলার জন্য আমাদের চেষ্টা অব্যাহত আছে। সকল মহলের সহযোগিতা পেলে আমরা শুধু দর্শক উপস্থিতির বিচারেই নয়, শিল্পী ও পরিবেশনার নতুনত্ব নিয়েও একটি প্রতিনিধিত্বশীল আন্তর্জাতিক উৎসবে পরিণত করতে চাই। এ বছরও আমাদের এই দায়বদ্ধতার প্রতিফলন দর্শকেরা নিশ্চয়ই টের পাবেন। ৩০ সেপ্টেম্বর রোববার সন্ধ্যা সাড়ে ছয়টায় পূর্ব লন্ডনের উৎসব সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে: <saudha.org/news-events.php? view=event 41> লিংকে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top