logo
news image

লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আট দিন ধরে পানি সরবরাহ বন্ধ

নিজস্ব প্রতিবেদক।।
নাটোরের লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আট দিন ধরে পানির পাম্প বিকল হয়ে আছে। ফলে পানি সরবরাহ বন্ধ থাকায় চিকিৎসা সেবা নিতে আসা চিকিৎসক, রোগী ও তাদের স্বজনরা পড়েছেন বিপাকে। প্রয়োজনীয় পানির অভাবে তাদের টয়লেটসহ জরুরী প্রয়োজন মেটাতে যেতে হচ্ছে পার্শ্ববর্তি লোকদের বাড়ি অথবা বাহির থেকে নলকূপের পানি সংগ্রহ করে ব্যবহার করতে হচ্ছে।
বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সরেজমিন গিয়ে দেখা যায়, হাসপাতালের প্রায় সবগুলো টয়লেট পানির অভাবে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। দীর্ঘ দিন পানি না থাকায় টয়লেটগুলো অপরিস্কার ও দুর্গন্ধযুক্ত হয়ে পড়েছে। হাসপাতালে চিকিৎসারত মোহরকয়া গ্রামের রুস্তম আলী (৬০) জানান, প্রায় ৮-১০ দিন ধরে হাসপাতালে পানি সরবরাহ বন্ধ আছে। পানির অভাবে টয়লেটসহ পানি সংশ্লিষ্ট জরুরী প্রয়োজনীয় কাজ সঠিকভাবে করা যাচ্ছে না। এক্সরে করতে আসা ওয়ালিয়া গ্রামের জুলেখা বেগম (৫০) জানান, জরুরী প্রয়োজনে টয়লেটে গিয়েছিলাম, কিন্তু টয়লেটের অবস্থা খুব খারাপ এবং পানি না থাকায় তা ব্যবহার করতে পারলাম না। হাসপাতালের বেডে শুয়ে থাকা আরামবাড়ীয়া গ্রামের মেরিনা খাতুন (৩২) জানান, পানির অভাবে আমরা খুবই বিপদে আছি। প্রয়োজনীয় পানি আনতে নিচে যাওয়া লাগছে, আমি নিজে যেতে পারছি না, অন্যদের সহযোগিতায় প্রয়োজনীয় পনি সংগ্রহ করছি, শুনেছি পানির পাম্প নষ্ট হয়ে গেছে তবে পানির সরবরাহ সচল রাখতে সরকারের বিকল্প ব্যবস্থা থাকা উচিৎ।
লালপুর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রবীন কুমার প্রামানিক আট দিন ধরে পানির পাম্প বিকল হওয়ার কথা স্বীকার করে জানান, পাম্পটি বিকল হওয়ার সাথে সাথে তা মেরামতের জন্য বনপাড়া নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে দুই দিন রাখার পর মেরামত করতে না পারায় তা নাটোর জনস্বাস্থ্য প্রকৌশলে পাঠানো হয়েছে। আজ-কালের মধ্যেই পাম্প আবার বসানো হবে। এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আনছারুল হক পাম্প বিকল হওয়া ও রোগীদের অসুবিধার কথা স্বীকার করে জানান, পানির পাম্পটি মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চেষ্টা চালাচ্ছেন, তবে খুব তাড়াতাড়ি মেরামত অথবা নতুন একটি পাম্প স্থাপনের জোর চেষ্টা চালানো হচ্ছে। তিনি আরো জানান, সর্বদা পানির সরবরাহ নিশ্চিত করতে হাসপাতালগুলোতে বিকল্প ব্যবস্থা থাকা প্রয়োজন।  
* এম ইসলাম, ২১/০৯/২০১৮,৪০১৭৮১


সাম্প্রতিক মন্তব্য

Top