logo
news image

গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম মজুরী ৮ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
গার্মেন্টস শিল্পের শ্রমিকদের জন্য নূন্যতম মজুরী ৮ হাজার টাকা ঘোষণা করা হয়েছে।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) এক জনার্কীণ সাংবাদ সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক এ মজুরী ঘোষণা করেন।
প্রতিমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরে এ নতুন মজুরী কার্যকর হবে। সে মোতাবেক ডিসেম্বরের বেতনের সাথে জানুয়ারি মাসে গার্মেন্টস শ্রমিকরা এই নতুন মজুরী পাবেন। সবশেষ ২০১৩ সালের ডিসেম্বরে গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম মজুরী ৫ হাজার ৩’শ টাকা ঘোষণা করা হয়। এবারে মজুরী বৃদ্ধির হার প্রায় ৫১ শতাংশ। গার্মেন্টস শ্রমিকদের মজুরীর পরবর্তী ধাপগুলো আনুপতিক হারে বৃদ্ধি পাবে। এ লক্ষ্যে নিম্নতম মজুরী বোর্ড কাজ করে যাচ্ছে। নির্দিষ্ট সময়ের মধ্যেই নতুন মজুরীর গেজেট প্রকাশ করা হবে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
নূন্যতম ৮ হাজার টাকার মধ্যে মূল মজুরী ৪ হাজার ১’শ টাকা, বাড়ি ভাড়া ২ হাজার ৫০ টাকা, চিকিৎসা ভাতা ৬’শ টাকা, যাতায়াত ভাতা ৩’শ ৫০ টাকা এবং খাদ্য ভাতা ৯’শ টাকা নির্ধারণ করা হয়েছে। নূন্যতম মজুরী কার্যকরের পর নতুন যোগদানকারী শ্রমিকদের গার্মেন্টস মালিকগণ এ হারে মজুরী প্রদান করবেন।
এ বছর ফেব্রুয়ারি মাসে সরকার গার্মেন্টস শ্রমিকদের মজুরী বৃদ্ধির লক্ষ্যে নি¤œতম মজুরী বোড গঠন করে । শ্রম আইন অনুযায়ী ৫ বছর পরপর মজুরী ঘোষণার বিধান থাকলেও বর্তমান মেয়াদ ৫ বছর পূর্তির পূর্বেই এ ঘোষণা দেয়া হলো।
সাংবাদ সম্মেলনে নিম্নতম মজুরী বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আমিনুল ইসলাম, বোর্ডের সদস্য এবং বিজিএমই-এর সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান, বোর্ডের নিরপেক্ষ সদস্য অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দীন, বোর্ডের সদস্য এবং বাংলাদেশ এমেেপ্লায়ার্স ফেডারেশনের আইন উপদেষ্টা সাইফুদ্দিন আহমেদ, বোর্ডের সদস্য এবং জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, বোর্ডের সদস্য শ্রমিক প্রতিনিধি বেগম শামসুর নাহার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ আহমদ এবং মো. আশরাফ শামীমসহ মালিক-শ্রমিক সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top