logo
news image

লন্ডনে কুলসুম নওয়াজের ইন্তেকাল

প্রাপ্তি প্রসঙ্গ ডেস্ক।।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ (৬৮) ইন্তেকাল করেছেন।
মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।  গত বছর আগস্টে তার ‘লিম্ফোমা’ ধরা পড়ে।
নওয়াজের ভাই ও পাকিস্তান মুসলিম লিগের (এন) মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব কুলসুমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। কুলসুম ও নওয়াজের চার সন্তান হাসান, হুসাইন, মরিয়ম ও আসমা।
পাকিস্তানি সংবাদমাধ্যম নিউজ জানিয়েছে, ফুসফুসের সমস্যার উন্নতি হলেও সোমবার রাতে তার স্বাস্থ্যের অবনতি ঘটে। এর ফলে কুলসুমকে মঙ্গলবার ভোরে লন্ডনের হারলে স্ট্রিট ক্লিনিকে
স্থানান্তর করা হয় এবং সেখানে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।
কুলসুমের স্বামী নওয়াজ শরিফ ও মেয়ে মরিয়ম দু’জনই বর্তমানে পাকিস্তানের কারাগারে বন্দী রয়েছেন। গত জুলাই মাসে জাতীয় নির্বাচনের আগে দেশে ফিরে দুর্নীতির মামলা মোকাবিলা করতে এসে তারা কারাবন্দী হন। অন্যদিকে ক্যান্সারে আক্রান্ত কুলসুম লন্ডনে চিকিৎসাধীন ছিলেন।
পাকিস্তানের তিনবারের এই ফার্স্ট লেডির শরীরে ২০১৭ সালে ক্যান্মার (লিম্ফোমা) ধরা পড়ে। পরে চলতি বছরের ১৪ জুলাই তার হার্ট অ্যাটাক হয়। নওয়াজের পক্ষে নির্বাচন করে তিনি ২০১৭ সালে জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। তবে তিনি ওই সময় শপথ নেননি, এরই মধ্যে তাঁর শরীরে ক্যান্সার ধরা পড়লে তিনি চিকিৎসা নেওয়া শুরু করেন।
কুলসুম একটি কাশ্মীরি পরিবারে ১৯৫০ সালে লাহোরে জন্ম গ্রহণ করেন। ইসলামিয়া কলেজে পড়াশোনা করেন এবং লাহোরের ফরম্যান খ্রিস্টান কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দু বিষয়ে স্নতকোত্তর ডিগ্রি অর্জন করেন।   একই বছর নওয়াজ শরিফের সঙ্গে তার বিয়ে হয়।
তার স্বামী নওয়াজ শরিফ ১৯৯০-৯৩, ১৯৯৭-৯৯ ও ২০১৩-২০১৭ মেয়াদে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সম্পাদনা: আল আমিন/৮৩৯৩৪২



কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top